Monday, May 11, 2015

হোস্টিং কি? হোস্টিং কোম্পানির কাছে আমাদের চাহিদা কি?

Ads by Techtunes - tAdsTechshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

হোস্টিং কি?

আপনার ব্যক্তিগত কিমবা ব্যবসার জন্য একটি ওয়েবসাইট অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনলাইনে আপনার ওয়েবসাইট কে প্রকাশ করে ইন্টারনেট ভিজিতর দের কাছে আপনার ওয়েবসাইট এর তথ্য গুলোকে পৌঁছে দেওয়ার জন্য হোস্টিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি চাইলে আপনার ওয়েবসাইট আপনার নিজের কম্পিউটার থেকেও হোস্ট করতে পারেন। এক্ষেত্রে পুরো ব্যপারটা অনেক জটিল। তাই অধিকাংশ ক্ষেত্রে আমরা আমাদের ওয়েবসাইট গুলোকে বিভিন্ন হোস্টিং কোম্পানির সার্ভার এ হোস্ট করি। বস্তুত এটা অনেকটা সুবিধাজনক ও অর্থ সাশ্রয়ী।

হোস্টিং কোম্পানির কাছে আমাদের চাহিদা কি?

আমরা কেন হোস্টিং কোম্পানি গুলোতে আমাদের ওয়েবসাইট হোস্ট করবো, এ প্রশ্নটার উত্তর খুব সহজ। হোস্টিং কোম্পানি গুলো অনেক সস্তায় হোস্টিং সার্ভিস প্রদান করে। কিন্তু নিন্মমানের হোস্টিং সার্ভিস আপনার ওয়েবসাইট এর বারোটা বাজাবে। তাই শুধুমাত্র টাকার কথা চিন্তা করে কমদামী হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং সার্ভিস নেওয়া উচিত নয়।
  • ১. কি ধরনের হোস্টিং সার্ভার থেকে হোস্টিং কোম্পানি আপনাকে হোস্টিং সার্ভিস দেবে তা আপনি শুরুতেই হোস্টিং কোম্পানি থেকে জেনে নিন।
  • ২. হোস্টিং সার্ভার কথায় অবস্থিত, এটা অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন। সাধারনত ইউএসএ, ইউকে, কানাডার সার্ভার গুলো উন্নত মানের হয়। তবে আজকাল সুইডেন, নরওয়ে এই সাব দেশের সার্ভার গুলোর পারফরমেন্স বেশ ভালো।
  • ৩. সার্ভার এর আপ টাইম কেমন হবে মানে কত পারসেন্ট সার্ভার আপ টাইম পাওয়া যাবে সেই বিষয় এ নিশ্চিত হয়ে নিন। ১০০% সার্ভার এর আপটাইম কেউ দিতে পারে না। তবে ১০০% এর কাছাকাছি সার্ভার এর আপটাইম এর গ্যরান্টি যদি কোনো হোস্টিং কোম্পানি দেয়, তবে তাদের কাছ থেকে সব কথা বুঝে নিবেন।
  • ৪. সার্ভার ব্যবহার এর ক্ষেত্রে আপলোড ও ডাউনলোড লিমিটেড নাকি আন লিমিটেড তা জেনে নিন।
  • ৫. হোস্টিং কোম্পানি আপনাকে কি কি সার্ভিস ও সুবিধা দেবে তা বুঝে নেওয়ার চেস্টা করুন। আপনার নিজস্ব কোনো চাহিদা থাকলে তাদের কে আগে জানান।
  • ৬. হোস্টিং নেওয়ার আগে হোস্টিং কোম্পানির পূর্ব নির্ধারিত নিয়ম কানুন জেনে নিন। এতে অনেক সময় অনেক ঝামেলা থেকে সহজে বের হয়ে আসা যায়।
  • ৭. হোস্টিং কোম্পানি পূর্ব নির্ধারিত কোন হোস্টিং প্যকেজটি আপনার জন্য ভালো হবে তা জেনে নেওয়ার চেস্টা করুন। পরে নিজে বিবেচনা করে একটি হোস্টিং প্যকেজটি নির্বাচন করুন।
  • ৮. হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং প্যকেজটি নির্বাচন এর পর টাকা পয়সার লেনদেন এর পুরো ব্যপারটি বিস্তারিত জেনে ও বুঝে নিন। টাকা পয়সার লেনদেন এর রসিদ সব সময় সংগ্রহে রাখুন।

সৌজন্যেঃ গ্রীন হোস্টিং



ফ্রম টেকটিউন্স

No comments:

Post a Comment